Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ২১ ১৪৩১, রোববার ০৭ জুলাই ২০২৪

চাঁদের নতুন অববাহিকায় চীনের মহাকাশযানের সফল অবতরণ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:১৮, ২ জুন ২০২৪

প্রিন্ট:

চাঁদের নতুন অববাহিকায় চীনের মহাকাশযানের সফল অবতরণ

ফাইল ছবি

চাঁদে চালকবিহীন একটি নভোযান সফলভাবে অবতরণের দাবি করেছে চীন। অনলাইন বিবিসির খবরে বলা হয়েছে, নতুন একটি অববাহিকায় অবতরণ করেছে চীন নির্মিত চেইঞ্জ-৬ নামের ওই মহাকাশযানটি।

দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ) এ তথ্য নিশ্চিত করেছে। রোববার স্থানীয় সময় ভোর সাড়ে ছয়টা নাগাদ চন্দ্রপৃষ্ঠের অদূরের পোল-আইটকেন নামক অববাহিকায় অবতরণ করে চীনের ওই বিশেষ যান।

চীনা মহাকাশ গবেষণা কেন্দ্রকে উদ্বৃত করে বিবিসি আরো জানিয়েছে, ইতিহাসে এবারই প্রথম পোল অববাহিকায় অবতরণ করেছে চীন নির্মিত ওই চন্দ্রযান। এবারের মিশনের উদ্দেশ হচ্ছে ওই অঞ্চল থেকে মূল্যবান পাথর এবং মাটি সংগ্রহ করা। এরপর ৩ মে পৃথিবীর পথে রওনা হবে এই মহাকাশযানটি। চীনা মহাকাশ বিজ্ঞানীরা চাঁদের পোল অববাহিকার প্রাচীন পাথরের ওপর গবেষণা চালানোর লক্ষ্যে একটি সফল মিশনের পথে রয়েছে বলেও দাবি বেইজিংয়ের। 

তবে চীনের মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, চাঁদের নতুন এলাকায় নভোযানটি অবতরণ করাতে তাদের বেশ বেগ পেতে হয়েছে। কারণ ওই স্থানে যানটির সঙ্গে যোগাযোগ রক্ষা করা বেশ কঠিন হয়ে পড়েছিল। এর আগে ২০১৯ সালে চেইঞ্জ-৪ নামের একটি আকাশযান চাঁদে পাঠিয়েছিল চীন। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer