Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ৩১ ১৪৩১, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

পাকিস্তানের আকাশে ৪৬ মিনিট উড়ল মোদির বিমান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৩৪, ২৬ আগস্ট ২০২৪

প্রিন্ট:

পাকিস্তানের আকাশে ৪৬ মিনিট উড়ল মোদির বিমান

ছবি- সংগৃহীত

পাকিস্তানের আকাশে ৪৬ মিনিট উড়ল মোদির বিমান
সম্প্রতি ইউক্রেন ও পোল্যান্ড সফর করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখান থেকে ফেরার পথে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করে দিল্লি ফিরেছেন তিনি। তবে নিয়ম মেনে ‘গুড উইল’ বার্তা না দেয়ায় বিষয়টিকে ভালোভাবে নেয়নি ইসলামাবাদ।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, নরেন্দ্র মোদি পোল্যান্ড থেকে দিল্লিতে ফেরার পথে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করেছেন। সকাল ১০টা ১৫ মিনিটে পাকিস্তানের আকাশসীমায় প্রবেশ করে মোদিকে বহনকারী বিমান। ৪৬ মিনিট অবস্থানের পর সকাল ১১টা ১ মিনিটে পাকিস্তান ছাড়ে ওই বিমান

সূত্র জানায়, ভারতীয় প্রধানমন্ত্রীর বিমানটি চিত্রাল হয়ে পাকিস্তানের আকাশসীমায় প্রবেশ করে এবং ইসলামাবাদ ও লাহোরের বিমান নিয়ন্ত্রণ এলাকা দিয়ে ভারতের অমৃতসরে প্রবেশ করে।

পাকিস্তান সিভিল অ্যাভিয়েশন অথোরিটির (পিসিসিএ) সূত্র মতে, পাকিস্তানি আকাশসীমা বাণিজ্যিক ভারতীয় বিমান চলাচলের জন্য উন্মুক্ত ছিল।

প্রধানমন্ত্রীর বিমান বিদেশের আকাশে ওড়ানোর জন্য আলাদা বিশেষ অনুমতির প্রয়োজন হয় না। কিন্তু ইসলামাবাদের অভিযোগ, পাকিস্তানের ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় নরেন্দ্র মোদির গুড উইল বার্তা দেয়ার ঐতিহ্যকে উপেক্ষা করেছেন। তার এই সিদ্ধান্তে দুই প্রতিবেশী দেশের সম্পর্কের টানাপোড়েন নিয়ে ফের আলোচনা শুরু হতে পারে।

উল্লেখ্য, বালাকোট এয়ারস্ট্রাইকের পর ২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারি থেকে ভারতীয় বিমানের জন্য আকাশপথ পুরোপুরি বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। তবে দু বছর পর ভারতের বাণিজ্যিক বিমানগুলোর জন্য আকাশপথ খুলে দেয় দেশটি। এরপর থেকে সরাসরি উড়ানে যুক্তরাষ্ট্র যাওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করছে ভারতীয় বাণিজ্যিক বিমানগুলো।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer