Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

কার্তিক ২ ১৪৩১, শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪

খুলনা-মোংলা ট্রেন চলবে শনিবার থেকেই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৩, ৩১ মে ২০২৪

প্রিন্ট:

খুলনা-মোংলা ট্রেন চলবে শনিবার থেকেই

ফাইল ছবি

খুলনা-মোংলা রেলপথে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হচ্ছে শনিবার। এদিন বেলা ১১টায় ‘বেতনা এক্সপ্রেস’ নামের ট্রেনটি খুলনার ফুলতলা স্টেশন হয়ে মোংলার উদ্দেশে যাত্রা করবে। এই ট্রেন চলাচলের মধ্য দিয়ে প্রতিষ্ঠার ৭৩ বছর পর দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্রবন্দর মোংলা রেল নেটওয়ার্কে যুক্ত হবে। ২০২৩ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি এই রেলপথ উদ্বোধন করেন।

এর আগে ২০২৩ সালের ৩০ অক্টোবর ফুলতলা থেকে মোংলা পর্যন্ত পরীক্ষামূলকভাবে ট্রেন চালানো হয়। স্থায়ী জনবল নিয়োগসহ প্রয়োজনীয় পদক্ষেপ ও প্রস্তুতি শেষ করে যাত্রীবাহী ট্রেন চালু করা হচ্ছে। এরপর মোংলা বন্দরকে রাজধানীর সঙ্গে যুক্ত করা হবে।

খুলনা থেকে মোংলা বন্দর রেললাইন প্রকল্পের প্রধান প্রকৌশলী আহমেদ হোসেন মাসুম বলেন, এ রেলপথে বেতনা এক্সপ্রেস ট্রেন দিয়ে যাত্রা শুরু হচ্ছে। ১ জুন সকাল ১১টা থেকে সোয়া ১১টার মধ্যে বেতনা এক্সপ্রেস ফুলতলা দিয়ে মোংলার উদ্দেশে যাত্রা করবে। ফুলতলা থেকে মোংলা পর্যন্ত ৬৪ কিলোমিটার রেলপথে ট্রেন চলাচল শুরু হবে। এরই মধ্যে রূপসা নদীর ওপর নির্মাণ করা হয়েছে ৫ দশমিক ১৩ কিলোমিটার রেলসেতু।

জানা গেছে, খুলনা থেকে যশোর হয়ে বেনাপোল পর্যন্ত চলাচল করে বেতনা এক্সপ্রেস নামে একটি লোকাল ট্রেন। এটি বেনাপোল থেকে ফেরার পথে খুলনার ফুলতলা জংশন থেকে মোংলার দিকে যাত্রা করবে। তখন ফুলতলা থেকে মোংলা পর্যন্ত ট্রেনটি ‘মোংলা কমিউটার’ নাম ধারণ করে চলবে। নতুন এই রেলপথে ‘মোংলা কমিউটার’ নামে একটি ট্রেনই আপাতত চলাচল করবে। ট্রেনটির সাপ্তাহিক বন্ধ মঙ্গলবার। খুলনা থেকে ভোর সোয়া ৬টায় ছেড়ে বেনাপোলে পৌঁছবে সকাল সাড়ে ৮টায়। এরপর বেনাপোল থেকে ছেড়ে ফুলতলা হয়ে মোংলা পৌঁছাবে দুপুর ১২টা ৩৫ মিনিটে। ফুলতলা থেকে যাওয়ার পথে মোংলা কমিউটার মোহাম্মদনগর, কাটাখালী, চুলকাটি বাজার রেলস্টেশনে যাত্রাবিরতি দেবে। মোংলা থেকে বেলা ১টায় ট্রেনটি ছেড়ে বেনাপোল পৌঁছবে বিকাল সাড়ে ৪টায়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer