Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ২১ ১৪৩১, রোববার ০৭ জুলাই ২০২৪

এখনই বাড়ছে না মেট্রোর ভাড়া

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৫০, ৩০ জুন ২০২৪

প্রিন্ট:

এখনই বাড়ছে না মেট্রোর ভাড়া

ফাইল ছবি

মেট্রো রেলের ভাড়ায় ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) যুক্ত করতে চাইছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ নিয়ে মেট্রো পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল) চিঠি দেওয়া হয়েছে। সেই চিঠির বিপরীতে ভ্যাট মওকুফ চেয়ে পাল্টা চিঠি দিয়েছে ডিএমটিসিএল। এই বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মেট্রো রেলের ভাড়া বাড়ছে না

যদি শেষ পর্যন্ত ভ্যাট ১৫ শতাংশ থাকে তাহলে স্বাভাবিকভাবে ১০০ টাকার ভাড়া ১১৫ টাকা হয়ে যাবে। একই ভাবে দূরত্ব ভেদে পুরো ভাড়ার তালিকা সমন্বয় করতে হবে। কিন্তু ভাড়া বাড়াতে চাইছে না মেট্রো কর্তৃপক্ষ। এ জন্য বিদ্যুতের দাম বাড়লেও ভাড়া বাড়ানো হয়নি।

তাই মেট্রোর ওপর ভ্যাট একেবারে মওকুফ না হলেও কমানোর চেষ্টা চলছে। আর শেষ পর্যন্ত ভ্যাটের পরিমাণ কেমন হবে, সেই ভ্যাটের কতটুকুর ভার যাত্রীকে বইতে হবে; এসব বিষয়গুলো এখনও চূড়ান্ত নিষ্পত্তি হয়নি।

ডিএমটিসিএলের সচিব মোহাম্মদ আবদুর রউফ বলেন, আমরা নতুন আদেশের অপেক্ষায় আছি। যতক্ষণ না পর্যন্ত নতুন আদেশ পাচ্ছি ততক্ষণ পর্যন্ত চলমান পদ্ধতিতে সব কিছু পরিচালিত হবে

ভ্যাট যুক্ত হলেও পরিমাণ কমানোর চেষ্টা চলছে। এমন পরিস্থিতে ভাড়া বাড়ার কোনো সুযোগ নেই। কিন্তু ভবিষ্যৎ যা-ই হোক, দ্রুত নিষ্পত্তির চেষ্টা চলছে। 

গণপরিবহন হিসেবে ব্যাপক জনপ্রিয়তা পাওয়া মেট্রো রেলে ভ্যাট যুক্ত হওয়া না হওয়া নিয়ে একাধিক অনুষ্ঠানে বিপক্ষে কথা বলেছেন খোদ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। এমনকি মেট্রোতে ভ্যাট যুক্ত না করার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পুনর্বিবেচনার জন্যে অনুরোধ করেছেন বলেও জানিয়েছেন।

রোববার পর্যন্ত আগেই মেট্রো রেলের ভাড়ার ওপর ভ্যাট মওকুফ করেছে এনবিআর। যদিও ২০২৩ সাল এনবিআর থেকে ভ্যাট যুক্ত করার উদ্যোগ নেওয়া হয়। তখন মেট্রো কর্তৃপক্ষের অনুরোধে ভ্যাট মওকুফ করা হয়েছিল। ২০২৩ সালের মে মাসে এনবিআর প্রজ্ঞাপন জারি করে জানায়, ২০২৪ সালের জুন মাস পর্যন্ত মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফ থাকবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer