Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ৩১ ১৪৩১, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বিকেল থেকে টোল নেওয়া শুরু হবে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১৭, ১১ আগস্ট ২০২৪

প্রিন্ট:

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বিকেল থেকে টোল নেওয়া শুরু হবে

ফাইল ছবি

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে আজ রোববার বিকেল ৩টা থেকে টোল নেওয়া শুরু হচ্ছে। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সংঘাতে পুড়ে যাওয়া দুটো টোলঘর বাদে বাকিগুলোতে স্বাভাবিক টোল কার্যক্রম চলমান থাকবে

ফার্স্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (এফডিইই) কোম্পানি লিমিটেডের অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স বিভাগের ব্যবস্থাপক ক্যাপ্টেন (অবসরপ্রাপ্ত) হাসিব হাসান খান আজ এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

হাসিব হাসান খান বলেন, ‘বিকেল ৩টা থেকে স্বাভাবিক টোল কার্যক্রম শুরু হবে। যে দুটো টোলঘর পুড়েছে, সেগুলো আপাতত বন্ধই থাকবে।’

আন্দোলন চলাকালে গত ১৮ জুলাই রাতে বনানী ও ১৯ জুলাই বিকেলে মহাখালী টোলঘরে আগুন দেওয়া হয়। শত শত লোকজন টোলঘরে হামলা চালায়। একদল শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র (এসি) খুলে নিয়ে যায়। কেউ কম্পিউটার, ক্যামেরা নিয়ে যায়। আরেক দল আগুন লাগিয়ে দেয়। আগুনে টোল বুথ, ছাউনি, সিস্টেম সম্পূর্ণ পুড়ে গেছে।

এই ঘটনার পরিপ্রেক্ষিতে কারফিউ পুরোপুরি তুলে না নেওয়া পর্যন্ত এক্সপ্রেসওয়ে বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় এটির নির্মাণ ও পরিচালনা প্রতিষ্ঠান ফার্স্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (এফডিইই) কোম্পানি লিমিটেড। আগুনে আনুমানিক ৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

৫ আগস্ট শেখ হাসিনা সরকার পতনের পর বিকেলে এলিভেটেড এক্সপ্রেসওয়েতে রিকশা, মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিকশা চলাচল শুরু করে। এই বাহনগুলোর এক্সপ্রেসওয়েতে চলাচলে বিধিনিষেধ রয়েছে। অনেকে সেদিন হেঁটেও ঘুরেছেন এক্সপ্রেসওয়েতে।

তবে টোল না থাকলেও শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমের উদ্যোগে দুদিনের মধ্যে রিকশা, মোটরসাইকেল ও অটোরিকশা চলাচল বন্ধ হয়। এই সময় ব্যক্তিগত গাড়ি, বাস, ট্রাক টোল ছাড়া চলাচল করে। আজ ১১ আগস্ট দুপুর পর্যন্ত টোল ছাড়াই এক্সপ্রেসওয়েতে যানবাহন চলাচল করে। তবে আজ বিকেল থেকে আগের মতো নির্ধারিত টোল দিয়ে চলতে হবে যানবাহনগুলোকে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer