Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ৩১ ১৪৩১, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

রোববার থেকে চলবে মেট্রোরেল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২৪, ২০ আগস্ট ২০২৪

আপডেট: ১৪:৩৪, ২০ আগস্ট ২০২৪

প্রিন্ট:

রোববার থেকে চলবে মেট্রোরেল

ফাইল ছবি

মেট্রোরেলের কর্মকর্তা ও কর্মচারীরা নিজ নিজ কাজে যোগদান করেছেন। ফলে আগামী রোববার থেকে মেট্রোরেল চালু করার আশাবাদ ব্যক্ত করেছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র সচিব মো. এহছানুল হক ঢাকার জাতীয় প্রেস ক্লাবস্থ মেট্রোরেল স্টেশন পরিদর্শন করে এসব কথা বলেন তিনি।

মেট্রোরেলের কর্মকর্তা-কর্মচারীদের সাথে এটি অতিদ্রুত চালুর বিষয়ে আলোচনা হয়েছে এবং এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনাও দিয়েছেন মো. এহছানুল হক।

তবে মেট্রোরেল চালু হলেও মেরামত ও সংস্কারের প্রয়োজনীয়তা থাকায় আপাতত কাজীপাড়া ও মিরপুর-১০ এ দুটি স্টেশনের কার্যক্রম বন্ধ থাকবে বলেও তিনি জানান।

মো. এহছানুল হক বলেন, মেট্রোরেলের কর্মকর্তা ও কর্মচারীরা নিজ নিজ কাজে যোগদান করেছেন। আগামী রোববার থেকে মেট্রোরেল চালু করা যাবে বলে আশা করছি।

রোববার সচিবালয়ে সাংবাদিকদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. মুহাম্মদ ফাওজুল কবির খান জানান, বন্ধ থাকা মেট্রোরেল আগামী সাত দিনের মধ্যে চালুর চেষ্টা করা হবে।

তবে গত সাপ্তাহে অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্ত অনুযায়ী শনিবার থেকে মেট্রোরেল চালু করার কথা বলা হয়েছিল। কিন্তু মেট্রোরেল পরিচালনার সঙ্গে সরাসরি জড়িত প্রায় ৭০০ কর্মচারী কর্মবিরতি পালন করায় সেবাটি চালু করতে পারেনি ডিএমটিসিএল কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ জানিয়েচির, দুর্বৃত্তদের আগুনে ক্ষতিগ্রস্ত দুটি স্টেশন ছাড়া সব স্টেশন যাত্রী ওঠানামার জন্য প্রস্তুত। তবে কর্মকর্তা-কর্মচারীরা ৬ দফা আদায়ের দাবিতে কর্মবিরতি পালন করছেন। এ কারণে মেট্রোরেল চলাচল শুরু করা যাচ্ছে না।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) দায়িত্বপ্রাপ্তরা জানান, ১০ম গ্রেড থেকে ২০তম গ্রেডের কর্মকর্তা-কর্মচারীরা বেশ কিছু দাবিতে কর্মবিরতি পালন করেন। তাদের দাবি মেনে নেয়া হবে এমন কথা বলা হয়েছে। গত ৬ আগস্ট থেকে ছয় দফা বাস্তবায়নে কর্মস্থলে উপস্থিত থেকে কর্মবিরতি পালন করে আসছেন মেট্রোরেলের কর্মকর্তা-কর্মচারীরা।

গত ১৮ জুলাই ছাত্র-জনতার আন্দোলনের সময় নিরাপত্তাজনিত কারণে মেট্রোরেল চলাচল বন্ধ হয়। ১৯ জুলাই দুর্বৃত্তরা হামলা চালায় মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশনে। এর আগে সহিংসতা ছড়িয়ে পড়লে ১৭ জুলাই বিকেল থেকে বন্ধ রাখা হয় মেট্রোরেল চলাচল। সেই হিসাবে এক মাসের বেশি সময় ধরে বন্ধ রয়েছে মেট্রো চলাচল। এতে চরম ভোগান্তিতে রয়েছেন মেট্রোতে চলাচলকারী যাত্রীরা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer