Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

কার্তিক ৬ ১৪৩১, বুধবার ২৩ অক্টোবর ২০২৪

এইচপিভি টিকাদান ক্যাম্পেইন ২৪ অক্টোবর থেকে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:০৮, ২১ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

এইচপিভি টিকাদান ক্যাম্পেইন ২৪ অক্টোবর থেকে

ফাইল ছবি

আগামী ২৪ অক্টোবর থেকে শুরু হচ্ছে জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন। বিনামূল্য পঞ্চম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করে এই টিকা নিতে পারবেন।

জাতীয় গণমাধ্যম ইনিস্টিটিউটে এক কর্মশালায় স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা বলেন, ইতোমধ্যে ঢাকা বিভাগের প্রায় ১৫ লাখ কিশোরীকে এক ডোজ করে টিকা দেয়া হয়েছে। এবার ঢাকা ছাড়া বাকি সাত বিভাগে একযোগে ১৮ দিনব্যাপী টিকা দেয়া হবে। প্রথম ১০ দিন শিক্ষা প্রতিষ্ঠানে টিকা প্রদান কার্যক্রম হবে এবং পরের ৮ দিন শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত ১০ থেকে ১৪ বছরের কিশোরীরা টিকা নিতে পারবেন জেলা, উপজেলা ও স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে। তবে টিকা গ্রহণকারী প্রত্যেককে নিবন্ধন করতে হবে www.vaxepi.gov.bd এই ওয়েবসাইটে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, বছরে বিশ্বের প্রায় ৬ লাখ নারী জরায়ু মুখ ক্যান্সারে আক্রান্ত হন। যার মধ্যে ৩ লাখ মৃত্যুবরণ করেন। বাংলাদেশে বছরে আক্রান্ত হন ৮ হাজার ২০০ জন, আর মারা যান ৪ হাজার ৯০০ নারী।

সাধারণত এই ভাইরাস দ্বারা সংক্রমিত হওয়া থেকে জরায়ু মুখ ক্যান্সারের লক্ষণ প্রকাশ পেতে সময় লাগে ১৫ থেকে ২০ বছর। কর্মশালায় বক্তারা বলেন, ১ ডোজ এইচপিভি গ্রহণ করলে মরণঘাতি এই ক্যান্সার প্রতিরোধ সম্ভব।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer