Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১৫ ১৪৩১, রোববার ৩০ জুন ২০২৪

বলিভিয়ায় সামরিক ব্যর্থ অভ্যুত্থান চেষ্টায় সেনাপ্রধান গ্রেপ্তার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৬, ২৭ জুন ২০২৪

প্রিন্ট:

বলিভিয়ায় সামরিক ব্যর্থ অভ্যুত্থান চেষ্টায় সেনাপ্রধান গ্রেপ্তার

ছবি- সংগৃহীত

বলিভিয়ায় সামরিক ‘অভ্যুত্থান চেষ্টার’ ঘটনা ঘটেছে। দেশটির রাজধানী লাপাজে প্রেসিডেন্টের বাসভবনে সেনাবাহিনীর সাঁজোয়া যান অভিযান চালিয়েছে।

স্থানীয় সময় বুধবার লাপাজের ঐতিহাসিক প্লাজা মুরিলো স্কয়ারে জড়ো হতে থাকে সশস্ত্র সৈন্যরা। তারা প্রেসিডেন্টের বাসভবনের প্রধান ফটক ভেঙে ফেলার চেষ্টা করে। এছাড়া সেখানকার গুরুত্বপূর্ণ সরকারি ভবনগুলোতে অবস্থান নেয়। এ ঘটনার পরপরই সেনাবাহিনী প্রধানকে বরখাস্ত ও গ্রেপ্তার করা হয়েছে। 

বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়েছে, বলিভিয়ার পুলিশ এ অভ্যুত্থান চেষ্টার নেতাকে গ্রেপ্তার করেছে। বিদ্রোহী সামরিক অফিসার ইনচার্জ জেনারেল জুয়ান হোসে জুনিগা বলেছিলেন, যে তিনি ‘গণতন্ত্রের পুনর্গঠন’ করতে চান। তিনি এখন গ্রেপ্তার। 

এদিকে নতুন সেনাপ্রধান নিয়োগের ঘোষণা দেওয়ার পর সৈন্যরা সেখান থেকে প্রত্যাহার শুরু করেছে। নতুন সেনাপ্রধান হোসে উইলসন সানচেজ বিদ্রোহী সৈন্যদের ব্যারাকে ফিরে যাওয়া নির্দেশ দেন। তারপর থেকে মুরিলো স্কয়ার থেকে সৈন্যরা ট্যাংকগুলো সরিয়ে নেয়।

প্রেসিডেন্টের বাসভবনের বাইরে সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা দিয়ে সৈন্যদের উদ্দেশে জুয়ান হোসে জুনিগা বলেছিলেন, ‘আমরা এই জন্মভূমি পুনরুদ্ধার করতে যাচ্ছি। সশস্ত্র বাহিনী দেশে গণতন্ত্র পুনর্গঠন করতে চায়, সত্যিকারের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চায়। একটি এলিট শ্রেণি দেশ দখল করে নিয়েছে, যারা দেশকে ধ্বংস করেছে।’

কারাগারে বন্দী সাবেক নেতা জিনাইন অ্যানেজসহ অন্য ‘রাজনৈতিক বন্দীদের’ মুক্তি দেওয়ার কথা জানিয়েছিলেন তিনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer