Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১৯ ১৪৩১, বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪

ক্যারাইকো দ্বীপে আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন বেরিল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩২, ২ জুলাই ২০২৪

প্রিন্ট:

ক্যারাইকো দ্বীপে আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন বেরিল

ফাইল ছবি

গ্রেনাডার ক্যারাইকো দ্বীপে আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন বেরিল। আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ক্যাটাগরি-৪ মাত্রার হারিকেনটি স্থানীয় সময় সোমবার সকালে উপকূলে আঘাত হানে। মার্কিন জাতীয় হারিকেন সেন্টারের (এনএইচসি) বরাতে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

গ্রেনাডার প্রধানমন্ত্রী ডিকন মিচেল জানান, মাত্র আধ ঘণ্টায় ক্যারাইকোকে লন্ডভন্ড করে দিয়েছে হারিকেন বেরিল। এরইমধ্যে প্রবল বৃষ্টিতে অনেক এলাকা প্লাবিত হয়েছে। বেশ কিছু এলাকায় বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে। ফলে ব্যাহত হচ্ছে যোগাযোগ। 

সংবাদমাধ্যম সিএনএন জানায়, হারিকেনের আঘাতে এরইমধ্যে একজনের প্রাণহানির খবর পাওয়া গেছে। ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকায় বহু ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

হারিকেন বেরিল কিছুটা দুর্বল হয়ে এখন পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে বলে জানিয়েছে এনএইচসি। সবশেষ তথ্য অনুসারে, সর্বোচ্চ বাতাসের গতিবেগ ২৪১ কিলোমিটারের কাছাকাছি। বুধবার পর্যন্ত অঞ্চলটিতে এর প্রভাব থাকতে পারে।

ধেয়ে আসছে শক্তিশালী হারিকেন বেরিল, আঘাত হানতে পারে যেসব অঞ্চলেধেয়ে আসছে শক্তিশালী হারিকেন বেরিল, আঘাত হানতে পারে যেসব অঞ্চলে

উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জের দেশগুলোকে সম্ভাব্য বিপর্যয়কর ক্ষয়ক্ষতির মোকাবিলায় প্রস্তুত থাকতে বলেছে এনএইসি। এ ছাড়া হারিকেন বেরিল মোকাবিলায় বার্বাডোস, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনস এবং টোবাগোতে সতর্কতা জারি করা হয়েছে। জ্যামাইকাতেও হারিকেন সতর্কতা কার্যকর রয়েছে।

ক্যারিবীয় এই অঞ্চলে বেরিল আঘাত হানার আগেই বিমানবন্দর এবং ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। এ ছাড়া বেশ কয়েকটি অঞ্চলের বাসিন্দাদের নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছিল।

আটলান্টিক মহাসাগরীয় অঞ্চলে হারিকেনের মৌসুম জুন থেকে নভেম্বর পর্যন্ত। চলতি বছর ওই অঞ্চলে বেশ কয়েকটি হারিকেন আঘাত হানতে পারে বলে সতর্ক করেছেন আবহাওয়াবিদেরা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer