Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ২১ ১৪৩১, রোববার ০৭ জুলাই ২০২৪

ইউক্রেনকে আরও ২.৩ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৩, ৩ জুলাই ২০২৪

প্রিন্ট:

ইউক্রেনকে আরও ২.৩ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিপক্ষে লড়তে আরো অস্ত্র পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। এবার জেলেনস্কির সরকারকে নিরাপত্তা সহায়তার অংশ হিসেবে আরো ২.৩ বিলিয়ন ডলারের অস্ত্র পাঠানোর ঘোষণা দিয়েছে পেন্টাগন। 

মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন পেন্টাগনে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী রুস্তেম উমেরভের সঙ্গে বৈঠকে এই প্রতিশ্রুতি দেন। একইসঙ্গে ন্যাটোতে যোগদানের জন্য ইউক্রেনের আকাঙ্ক্ষার প্রতি পূর্ণ সম্মতি জানিয়েছেন তিনি।  

ইউক্রেনের কর্মকর্তারা কয়েক মাস ধরে তাদের মিত্রদের প্রতি রাশিয়ান বাহিনীর ঘন ঘন ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা মোকাবেলায় আরও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করার জন্য আহ্বান জানিয়ে আসছে।

অস্টিন বলেন, ‘আমি গর্বিত যে মার্কিন যুক্তরাষ্ট্র শীঘ্রই ইউক্রেনের জন্য ২.৩ বিলিয়ন ডলারের বেশি নতুন নিরাপত্তা সহায়তা ঘোষণা করবে’।

‘প্রেসিডেন্টের ক্ষমতাবলে অনুমোদিত এই প্যাকেজটির আওতায় আকাশ প্রতিরক্ষা, ট্যাঙ্ক বিরোধী অস্ত্র এবং অন্যান্য গুরুত্বপূর্ণ গোলাবারুদ সরবরাহ হবে।’

ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় সামরিক অভিযান চলছে দুই বছরেরও বেশি সময় পরে। ওয়াশিংটন ডিসিতে পরের সপ্তাহে ন্যাটো শীর্ষ সম্মেলন রয়েছে। ‘আমরা ইউক্রেনের জন্য ন্যাটো সদস্যপদ নিশ্চিতে করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেব’ অস্টিন আরো যোগ করেন। 

তথ্যসূত্র: দ্য এক্সপ্রেস ট্রিবিউন

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer