Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ১৯ ১৪৩১, শনিবার ০৫ অক্টোবর ২০২৪

স্টারমারের মন্ত্রিসভায় কে কোন দায়িত্ব পেলেন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:০৫, ৫ জুলাই ২০২৪

প্রিন্ট:

স্টারমারের মন্ত্রিসভায় কে কোন দায়িত্ব পেলেন

ছবি- সংগৃহীত

ব্রিটেনে পার্লামেন্ট নির্বাচনে বিরোধী লেবার পার্টির ব্যাপক জয়ের পর বেশ দ্রুততার সঙ্গে ক্ষমতার হস্তান্তর ঘটছে।

শুক্রবার রাজা চার্লসের সঙ্গে সাক্ষাৎ করে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান কনজারভেটিভ দলের নেতা ঋষি সুনাক। কিছুক্ষণের মধ্যেই রাজার সাথে দেখা করেন কিয়ার স্টারমার। এ সময় তাকে সরকার গঠনের আমন্ত্রণ জানান রাজা।

বিবিসির প্রতিবেদন মতে, বাকিংহাম প্যালেস থেকে ফিরেই মন্ত্রিসভা গঠনের কাজ শুরু করেছেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার। এরই মধ্যে বেশ কয়েকজনের নাম ঘোষণা করা হয়েছে। লেবার এমপি অ্যাঞ্জেলা রেনারকে উপপ্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।
 
পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগে পেয়েছেন ডেভিড ল্যামি। অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন র‍্যাচেল রিভস্। অনেক বড় চ্যালেঞ্জ নিতে হবে সে ব্যাপারে অবগত আছেন জানিয়ে র‍্যাচেল বলেন, ‘খুব বেশি টাকা-পয়সা রেখে যাচ্ছেন না পূর্বসূরীরা’।

এড মিলিব্যান্ডকে করা হয়েছে জ্বালানিমন্ত্রী। ব্রিজিত ফিলিপসনকে শিক্ষামন্ত্রী করা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী করা হয়েছে ওয়েস স্টিটিংকে। এছাড়া শাবানা মাহমুদকে বিচারমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। 
 
প্রতিরক্ষামন্ত্রী করা হয়েছে জন হিলিকে। ইয়েভেট কুপারকে করা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী। জোনাথন রেনল্ডস পেয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়। পিটার কাইল বিজ্ঞান, উদ্ভাবন ও প্রযুক্তি মন্ত্রণালয় আর লুইস হাইকে দেয়া হয়েছে পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব। লিজ কেন্ডালকে করা হয়েছে কর্ম ও পেনশন বিষয়ক মন্ত্রী। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer