Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ২৩ ১৪৩১, রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪

মিয়ানমারে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্বে জান্তা প্রধান মিন অং হ্লাইং

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৪৬, ২৪ জুলাই ২০২৪

আপডেট: ১৩:০৭, ২৪ জুলাই ২০২৪

প্রিন্ট:

মিয়ানমারে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্বে জান্তা প্রধান মিন অং হ্লাইং

ফাইল ছবি

মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংকে দেশের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। জান্তা সরকারের প্রাক্তন প্রেসিডেন্ট মিন্ট শোয়ে চিকিৎসার জন্য ছুটি নেওয়ায় সেনাবাহিনীর শীর্ষ নেতাকে এই দায়িত্ব দেওয়া হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য নিশ্চিত করেছে।

 মিয়ানমারের রাষ্ট্রীয় টেলিভিশন এমআরটিভির এক ঘোষণায় জানানো হয়, মিন্ট শোয়ে অসুস্থ হওয়ায় তার দায়িত্ব সামলাবেন মিন অং হ্লাইং। ঘোষণায় বলা হয়, মিন্ট শোয়ে বর্তমানে বেশ কয়েকটি শারীরিক জটিলতায় ভুগছেন এবং সুস্থ না হওয়া পর্যন্ত তিনি দায়িত্ব পালন করতে পারবেন না। এজন্য স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিলের চেয়ারম্যানের হাতে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব অর্পণ করা হয়েছে।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে মিন অং হ্লাইংয়ের নেতৃত্বে মিয়ানমারের গণতান্ত্রিক সরকারকে উৎখাত করা হয়। এরপর নতুন সরকার গঠন করে স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিলের প্রধান হন মিন অং হ্লাইং। মিন্ট শোয়ে ছিলেন অং সান সু চি সরকারের ভাইস প্রেসিডেন্ট, কিন্তু অভ্যুত্থানের পর জান্তা সরকারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন তিনি।

মিন্ট শোয়ের বয়স ৭৩ এবং তিনি দীর্ঘদিন ধরে বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছেন। এই বছরের শুরু থেকে তার চিকিৎসা চললেও বর্তমানে তিনি স্বাভাবিক কাজকর্ম করতে পারছেন না। এমআরটিভি জানিয়েছে, এই অবস্থায় তার দায়িত্ব পালন করা অসম্ভব হয়ে পড়েছে।

মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতি নতুন মোড় নিচ্ছে, কারণ মিন অং হ্লাইংয়ের নেতৃত্বে জান্তা সরকারের শক্তি আরও বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে। আন্তর্জাতিক মহলে এই পরিবর্তন নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer