Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ৫ ১৪৩১, শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪

লেবাননে ইসরাইলের ব্যাপক বিমান হামলা : যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:০১, ২০ সেপ্টেম্বর ২০২৪

প্রিন্ট:

লেবাননে ইসরাইলের ব্যাপক বিমান হামলা : যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা

ফাইল ছবি

পেজার-ওয়াকিটকি বিস্ফোরণের রেশ না কাটতেই লেবাননের দক্ষিণাঞ্চলে ব্যাপক বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এ হামলার মধ্য দিয়ে ইসরাইল সব সীমা অতিক্রম করেছে বলে জানিয়েছেন হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ। পাল্টাপাল্টি এ হুমকির মধ্যে মধ্যপ্রাচ্যে পূর্ণমাত্রার যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা আরও বেড়েছে।

গত মঙ্গলবার লেবাননজুড়ে একের পর এক বিস্ফোরিত হয় কথা বলার যন্ত্র পেজার। এতে বেশ কয়েকজন নিহত ও আহত হন কয়েক হাজার মানুষ। এর একদিন পর বুধবার ফের বিস্ফোরিত হয় কয়েকশ ওয়াকিটকি। এরপর ভয়াবহ আতঙ্ক ছড়িয়ে পড়ে লেবাননের বাসিন্দাদের মধ্যে

তবে এ হামলার বিষয়ে ইসরাইল মুখ না খুললেও বুধবার ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত বলেন, যুদ্ধের নতুন ধাপে পদার্পণ করেছেন তারা।

এ ঘটনার রেশ না কাটতেই বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাতে লেবাননের দক্ষিণাঞ্চলে একের পর এক বিমান হামলা চালায় ইসরাইল। তাদের দাবি, এতে হিজবুল্লাহর বিভিন্ন অস্ত্রভান্ডার, ১০০টি রকেট লঞ্চার ও বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় আঘাত হানে।

এছাড়া ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী জানায়, তেল আবিবের দিকে হিজবুল্লাহর তাক করা দেড়শটির বেশি ক্ষেপণাস্ত্রও এতে ধ্বংস হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।
 
লেবাননের তিনটি নিরাপত্তা সূত্রের বরাতে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত বছরের অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর বৃহস্পতিবারই লেবাননে সবচেয়ে বেশি বিমান হামলা চালিয়েছে ইসরাইল।

লেবাননের জাতীয় সংবাদ সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার জেজিন শহরের মাহমুদিহ, কাসর আল-আরুশ ও বিরকেট জাব্বুর এলাকায় নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে ইসরাইলের যুদ্ধবিমান।

এদিকে লেবাননে ইসরাইলের পেজার বিস্ফোরণকে যুদ্ধ ঘোষণার শামিল বলে আখ্যা দিয়েছেন হিজবুল্লাহর প্রধান হাসান নাসরাল্লাহ।

স্থানীয় সময় বৃহস্পতিবার গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে হিজবুল্লাহ প্রধান বলেন, বর্বরোচিত এই হামলা লেবাননের বিরুদ্ধে ইসরাইলি বাহিনীর যুদ্ধ ঘোষণার শামিল। লেবাননে ঘটানো পেজার বিস্ফোরণ দেশের সার্বভৌমত্ব এবং নিরাপত্তা ব্যবস্থাকে প্রশ্নের মুখে ছুড়ে দিয়েছে। তাই, হামলাকারীদের এর যথাযথ উত্তর দেয়া হবে বলেও জানান তিনি।
 
গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরাইল ও হিজবুল্লাহের মধ্যে নিয়মিত পাল্টাপাল্টি বিমান ও রকেট হামলা অব্যাহত রয়েছে। হিজবুল্লাহর হামলার কারণে লেবাননের সীমান্তবর্তী নিজেদের উত্তরাঞ্চল থেকে বিপুল সংখ্যক মানুষকে সরিয়ে নিয়েছে ইসরাইল।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer