Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ১৪ ১৪৩১, মঙ্গলবার ০১ অক্টোবর ২০২৪

নেপালে বন্যা ও ভূমিধসে মৃত্যু বেড়ে ১১২

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪৭, ২৯ সেপ্টেম্বর ২০২৪

প্রিন্ট:

নেপালে বন্যা ও ভূমিধসে মৃত্যু বেড়ে ১১২

ফাইল ছবি

দক্ষিণ এশিয়ার দেশ নেপালে গত কয়েকদিনের ভারি বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এখন পর্যন্ত ১১২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও বহু মানুষ। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

রোববার  নেপালি সংবাদমাধ্যম কাঠমান্ডো পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।স্থানীয় সময় শনিবার রাত সাড়ে ১০টায় নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে ৯৯ জন নিহত, ৬৮ জন নিখোঁজ এবং আরও ১০০ জন আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
 
তবে কাঠমান্ডু পোস্টের স্থানীয় সংবাদদাতাদের প্রাপ্ত তথ্য এবং নেপাল পুলিশ ও সশস্ত্র পুলিশ বাহিনীর সদর দফতরের নিশ্চিত হওয়া তথ্যে দেশব্যাপী ১১২ জন মারা গেছেন বলে জানা গেছে।

কাঠমান্ডু পোস্ট বলেছে, বৃষ্টির তীব্র স্রোতে অনেক এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। এলাকার বাসিন্দারা ছাদ ও উঁচু স্থানে আশ্রয় নিচ্ছেন। তাদের উদ্ধারের জন্য সেনাবাহিনী মোতায়ন করার পাশাপাশি হেলিকপ্টারের সাহায্যে আটকে পড়াদের নিরাপদ স্থানে সরানো হচ্ছে।

এরই মধ্যে শহরের বিভিন্ন এলাকায় বিদ্যুৎ ও ইন্টারনেট পরিষেবা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। প্রধান সড়কগুলোর ২৮টি স্থানে যান চলাচল বন্ধ হয়ে গেছে। নেপাল সরকার পুরো দেশে বন্যা সতর্কতা জারি করেছে।

বন্যা ও ভূমিধসে নেপালের মধ্য ও পূর্বাঞ্চলীয় জেলাগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। কাঠমান্ডু উপত্যকায় কমপক্ষে ৩৭ জন মারা যাওয়ার পাশাপাশি বিশাল ক্ষয়ক্ষতিও হয়েছে। জাতীয় রাজধানী কাঠমান্ডুর সাথে দেশের অন্যান্য অঞ্চলের সংযোগকারী সমস্ত হাইওয়ে এবং সড়ক সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

এদিকে ভারতের সিকিম রাজ্যে গত কয়েকদিনের টানা বৃষ্টিতে সৃষ্টি হয়েছে একাধিক ভূমিধস। দেশটির বহু সড়ক যুবে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে যান চলাচলে ব্যাহত হচ্ছে। রাং রাং ব্রিজসহ গুরুত্বপূর্ণ সেতু ভেঙে পড়ায় মঙ্গন জেলা বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। এছাড়া প্রবল বৃষ্টির পূর্বাভাস থাকায় সিকিমের জনগণকে প্রয়োজন ছাড়া বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer