Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

কার্তিক ৬ ১৪৩১, বুধবার ২৩ অক্টোবর ২০২৪

মিয়ানমারে চীনা কনস্যুলেটে হামলা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩১, ২০ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

মিয়ানমারে চীনা কনস্যুলেটে হামলা

ফাইল ছবি

জান্তা বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয় এলাকায় চীনা দূতাবাসে বোমা হামলার ঘটনা ঘটেছে।

বার্তা সংস্থা এপি জানায়, শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় দূতাবাসের ছাদে হাতবোমা নিক্ষেপ করা হয়। তবে এতে হতাহতের ঘটনা ঘটেনি। কে বা কারা দূতাবাসে হামলা করেছে তা জানা যায়নি।স্থানীয় সংবাদমাধ্যম ইরাবতি বলেছে, চীনা কনস্যুলেট ভবনে কেউ গ্রেনেড ছুড়েছে। তবে হতাহতের ঘটনা ঘটেনি।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে অং সান সুচির সরকারকে উৎকার করে ক্ষমতা দখল করে নেয়া জান্তা সরকারকে সামরিক সহায়তা দেয়ার পাশাপাশি দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ শানের বিদ্রোহী উপজাতীয়দের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে চীনের।

শনিবার এক বিবৃতিতে জান্তা সরকার এই হামলার জন্য ‘সন্ত্রাসবাসীদের’ দায়ী করেছে। সরকার বলেছে, তারা কনস্যুলেট কর্মকর্তাদের সহযোগিতায় এ হামলার তদন্ত করছে।এদিকে মিয়ানমারের রাখাইন ও শান রাজ্যে বিদ্রোহী গোষ্ঠী ও জান্তা বাহিনীর মধ্যে সংঘাত বেড়েই চলেছে। আরাকান আর্মি ও কাচিন লিবারেশন আর্মি জান্তা সেনাদের বিভিন্ন কৌশলগত অবস্থান দখলের দাবি করেছে।

স্থানীয় গণমাধ্যমের খবর, রাখাইন রাজ্যের গুরুত্বপূর্ণ কিছু এলাকায় জান্তা সেনাদের অবস্থানে হামলা চালিয়েছে আরাকান আর্মি। দখলে নিয়েছে কয়েকটি সেনা চৌকি।কাচিন রাজ্যেও প্রতিরোধের মুখে পড়ছে জান্তা বাহিনী। তাদের অবস্থান লক্ষ্য করে হামলা করেছে কাচিন ইনডিপিন্ডেস আর্মি কেআইএ। সীমান্তবর্তী কৌশলগত এলাকা দখল করার লক্ষ্যে এসব হামলা চালাচ্ছে বলে জানায় গোষ্ঠীটি।
 
বিদ্রোহী গোষ্ঠীগুলোকে নির্মূলে পাল্টা অভিযান চালিয়ে যাচ্ছে জান্তা বাহিনীও। স্থানীয় গণমাধ্যমের খবর, উত্তর শান রাজ্যে এক ধর্মীয় উৎসব চলাকালে জান্তা বাহিনী বিমান হামলা চালিয়েছে। মূলত বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীর দখলে থাকা শহর লক্ষ্য করেই এসব হামলা চালানো হয়। হামলায় কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হলেও হতাহতের বিষয়ে কিছু জানা যায়নি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer