Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

কার্তিক ৬ ১৪৩১, বুধবার ২৩ অক্টোবর ২০২৪

হিজবুল্লাহর আর্থিক প্রতিষ্ঠানে ইসরাইলের ভয়াবহ হামলা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৩০, ২১ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

হিজবুল্লাহর আর্থিক প্রতিষ্ঠানে ইসরাইলের ভয়াবহ হামলা

ছবি- সংগৃহীত

লেবাননে বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরাইল। রোববার রাতে দেশটির বিভিন্নস্থানে হামলা চালায় নেতানিয়াহু বাহিনী। তেল আবিবের দাবি হিজবুল্লাহ সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠান লক্ষ্য করে হামলা চালানো হয়। এ ঘটনায় হতাহতের আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সময় রোববার রাতে বৈরুতের আন্তর্জাতিক বিমানবন্দরের পাশে ভয়াবহ বিমান হামলা চালায় ইসরাইলি বাহিনী। এদিন রাজধানী শহরটির বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে দফায় দফায় আক্রমণ চালানো হয়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ বৈরুতের দাহিহ জেলা, হিজবুল্লাহ নিয়ন্ত্রিত এলাকা, বেকা উপত্যকা এবং দক্ষিণ লেবাননে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ইসরাইলের প্রধান সামরিক মুখপাত্র জানান, কয়েক ঘণ্টার ব্যবধানে লেবাননে হিজবুল্লাহর সঙ্গে সংশ্লিষ্ট  ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো লক্ষ্য করে হামলা চালানো হয়। যদিও, বাসিন্দাদের আগেই অন্য কোথাও চলে যেতে বলা হয় বলে জানানো হয়েছে। তবে, হামলায় অনেকে হতাহত হয়েছেন বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।

লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এনএনএ’র প্রতিবেদনে বলা হয়েছে, পূর্বাঞ্চলীয় বেকা উপত্যকায় ব্যাংক আল-কারদ আল-হাসান অ্যাসোসিয়েশনের শাখাগুলোতে ইসরাইল হামলা চালিয়েছে।ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে পাল্টাপাল্টি হামলায় বাড়ছে উত্তেজনা। প্রতিদিনই নিরাপদ আশ্রয়ের খোঁজে জীবন বাঁচাতে পালিয়ে যাচ্ছেন সাধারণ লেবানিজরা।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, শনিবারের হামলায় বেশ কয়েকজন নিহত হয়েছেন। আহতদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। লেবাননে ইসরাইলি বর্বরতায় গেল কয়েকমাসে দুই হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ১২ হাজার মানুষ।

এদিকে পাল্টা হামলা অব্যাহত রেখেছে হিজবুল্লাহও। রোববার রাতে ক্ষেপণাস্ত্র হামলার সতর্কবার্তা হিসেবে লেবানন সীমান্তবর্তী উত্তর ইসরাইলের অন্তত সাতটি শহর ও এলাকাজুড়ে সাইরেন বাজানো হয়েছে।
 
উল্লেখ্য, গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরাইলি বাহিনী এবং হিজবুল্লাহ যোদ্ধাদের মধ্যে প্রায় প্রতিদিন আন্তঃসীমান্ত সংঘর্ষের মধ্যে উত্তরাঞ্চল থেকে কয়েক হাজার ইসরাইলিকে সরিয়ে নেয়া হয়েছে। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer