Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

কার্তিক ১১ ১৪৩১, সোমবার ২৮ অক্টোবর ২০২৪

নোবেল বিজয়ী নার্গেস মোহাম্মদীর আরও ৬ মাসের কারাদণ্ড

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪৮, ২৬ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

নোবেল বিজয়ী নার্গেস মোহাম্মদীর আরও ৬ মাসের কারাদণ্ড

ফাইল ছবি

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী নার্গেস মোহাম্মদীকে আরও ছয় মাসের কারাদণ্ড দিয়েছে ইরান সরকার। মানবাধিকার কর্মীর জন্য ক্যাম্পেইন চালানো একটি দল এই সংবাদ জানায়। 

ফ্রি নার্গেস কোয়ালিশন নামের একটি সংগঠন বৃহস্পতিবার এক বিবৃতিতে বলে, আদেশ, অমান্য ও প্রতিরোধের’ অভিযোগে ১৯ অক্টোবর মোহাম্মদীকে অতিরিক্ত ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়, গত ৬ আগস্ট এভিন কারাগারের নারী ওয়ার্ডে আরেক রাজনৈতিক বন্দীর মৃত্যুদণ্ড কার্যকরের প্রতিবাদে মোহাম্মদী বিক্ষোভ করার পর এই অভিযোগ আনা হয়।

ভয়েচ অব আমেরিকা’র এক প্রতিবেদনে বলা হয়, মোহাম্মদী নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ১৯তম নারী এবং ২০০৩ সালে মানবাধিকার কর্মী শিরিন এবাদির পর দ্বিতীয় ইরানি নারী। ৫২ বছর বয়সী মোহাম্মদী ইরানি কর্তৃপক্ষের অসংখ্য গ্রেফতার এবং বছরের পর বছর কারাগারে থাকা সত্ত্বেও তার সক্রিয়তা বজায় রেখেছেন।

তাকে ইরানের এভিন কারাগারে রাখা হয়েছে, যেখানে রাজনৈতিক বন্দী এবং পশ্চিমা ঘনিষ্ঠদের রাখা হয়েছে। তিনি ইতোমধ্যে ৩০ মাসের কারাদণ্ড ভোগ করেছেন, জানুয়ারিতে আরও ১৫ মাস যোগ করা হয়েছিল। ইরান সরকার তার অতিরিক্ত সাজার কথা স্বীকার করেনি।

সাম্প্রতি আদেশটি ইরানের ধর্মতন্ত্রের ক্ষোভকে প্রতিফলিত করে। তাকে লক্ষ্য করে কয়েক দশক ধরে সরকারি প্রচারণা সত্ত্বেও বছরের পর বছর সক্রিয়তার জন্য ২০২৩ সালের অক্টোবরে তাকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছিল।

গত বছর পুলিশ হেফাজতে ২২ বছর বয়সী এক নারীর মৃত্যুর পর দেশব্যাপী নারী নেতৃত্বাধীন বিক্ষোভের জন্য মোহাম্মদী ছিলেন নেতৃস্থানীয় আলোকবর্তিক। ওই বিক্ষোভ ইরানের ধর্মতান্ত্রিক সরকারের জন্য সবচেয়ে তীব্র চ্যালেঞ্জে পরিণত হয়েছে। কর্তৃপক্ষের পছন্দমতো হিজাব না পরার অভিযোগে মাহসা আমিনি নামের ওই নারীকে আটক করা হয়।

বিবৃতিতে মোহাম্মদীর নিঃশর্ত মুক্তির দাবি জানিয়ে বলা হয়, দীর্ঘদিন কারাগারে থাকাকালীন তার স্বাস্থ্যের মারাত্মক অবনতি হয়েছে এবং তিনি হৃদরোগে ভুগছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer