Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ২৭ ১৪৩১, বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪

ভ্যাকসিন নেবেন ব্রিটেনের রানি এলিজাবেথ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৬, ৬ ডিসেম্বর ২০২০

আপডেট: ১৯:৫৮, ৬ ডিসেম্বর ২০২০

প্রিন্ট:

ভ্যাকসিন নেবেন ব্রিটেনের রানি এলিজাবেথ

করোনার সংক্রমণ থেকে রক্ষায় দ্রুত ফাইজার-বায়োএনটেকের টিকা নেওয়ার ঘোষণা দিয়েছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। ব্রিটেনের স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা ফাইজারের টিকা জরুরি অনুমোদন দেয়ার পরই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। মঙ্গলবার থেকে যুক্তরাজ্যে জরুরি ভিত্তিতে নির্দিষ্ট রোগীদের ক্ষেত্রে টিকা প্রয়োগের কথা জানায় বরিস সরকার।

ব্রিটেনের গণমাধ্যমগুলো জানিয়েছে, ৯৪ বছর বয়সী রানি এলিজাবেথ ও তার স্বামী ৯৯ বছর বয়সী প্রিন্স ফিলিপ ব্রিটেনের প্রবীণ নাগরিক হিসেবে শুরুর দিকেই টিকা পাচ্ছেন। প্রতিবেদনে আরও বলা হয়েছে, ব্রিটেনের লোকজনকে টিকা নিয়ে উৎসাহ দেওয়ার জন্য রাজপরিবারের জ্যেষ্ঠ ব্যক্তিরা তাদের টিকা দেওয়ার কথা জানাতে পারেন।তবে বাকিংহাম প্যালেস থেকে এখনো বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে রাজি হয়নি। ব্রিটেন ইতোমধ্যে ৪ লাখ ডোজ আগাম অর্ডার করেছে। ইতোমধ্যে এর প্রথম চালান দেশটিতে পৌঁছেছে। গত বুধবার ফাইজার-বায়োএনটেকের টিকার জরুরি অনুমোদন দেয় যুক্তরাজ্য। প্রবীণ এবং করোনায় ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের অগ্রাধিকারের পাবেন।

এদিকে ভারতের কাছে জরুরি ভিত্তিতে কোভিড ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন চেয়েছে মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক। ভারতের ডাগ্রস কন্ট্রোলার জেনারেল কাছে অনুমোদন চেয়েছে প্রতিষ্ঠানটি। রোববারভারতীয় গণমাধ্যমের খবরে এ কথা জানানো হয়েছে।

অন্যদিকে, নিজেদের উদ্ভাবিত কোভিড ভ্যাকসিন ‘স্পুটনিক-ভি’ গেল৫ ডিসেম্বর থেকে গণহারে প্রয়োগের দাবি করেছে রাশিয়া। বিশ্বের প্রথম দেশ হিসেবে রাশিয়াই গণহারে টিকাদান কর্মসূচি শুরু করেছে। মহামারি মোকাবিলায় বিশ্বের শতাধিক কোম্পানি টিকা আবিষ্কারে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer