Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ১৫ ১৪৩১, মঙ্গলবার ০১ অক্টোবর ২০২৪

উহানে কাজ শুরু করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থার অনুসন্ধানী দল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩৬, ২৮ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

উহানে কাজ শুরু করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থার অনুসন্ধানী দল

চীনের উহানে করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে তদন্তের কাজ শুরু করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থার অনুসন্ধানী দল। বাজারে এবং লেবরেটরিতে একই সঙ্গে কাজ চালিয়েছেন বিশেষজ্ঞরা। ২০১৯ সালে উহানের যে বাজারটি থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছিল বলে মনে করা হয়, সেখানেই শুরু হয়েছে অনুসন্ধান কাজ।

এর আগে তারা দুই সপ্তাহের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে ছিলেন। খবর এএফপির।

তদন্ত দলটি হুয়ানান বাজার ও উহান ইন্সটিটিউট অব ভাইরোলজি পরিদর্শন করে। তারা করোনাভাইরাস বাদুড় থেকে এসেছে কিনা তাও পরীক্ষা করে দেখবে। চীনের ইউনান প্রদেশের একটি গুহা থেকে সার্স ভাইরাস আবিষ্কার করা হয়েছিল।

বিশ্বস্বাস্থ্য সংস্থা অবশ্য বলেছে, কারো দোষ উদ্ঘাটনের জন্য নয়, তদন্তের কাজটা চালানো হচ্ছে মানুষের শরীরে করোনাভাইরাস কীভাবে প্রবেশ করল, তা বোঝার চেষ্টা করা। একই সঙ্গে ভাইরাস নির্মূল করার বিষয়েও জানার চেষ্টা করা হবে।

সংস্থাটি বলেছে, মহামারিটির বিষয়ে বিভিন্ন তথ্য জানার চেষ্টা যেমন করা হচ্ছে, তেমনি ভবিষ্যতে সার্স-কোভিড ধরনের নতুন ভাইরাস দমনের বিষয়েও তথ্য উপাত্ত সংগ্রহ করা যাবে।

গত বছর জুড়ে চীনে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটার পর অল্প সময়ের মধ্যেই তা পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত মারা গেছে ২ কোটির বেশি মানুষ। লকডাউনের কারণে ধ্বংস হয়েছে অনেক দেশের অর্থনীতি। আর এটা নিয়ে রাজনীতি করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ভাইরাসের জন্য চীনকে দায়ী করে মুহুর্মুহু হুমকি দিয়েছেন।

ওদিকে চীনের কম্যুনিস্ট সরকার ট্রাম্পের দাবি প্রত্যাখ্যান করে বারবার বলেছে, ভাইরাসটি চীনের বাইরে থেকেও আসতে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer